আজ || শুক্রবার, ০৩ মে ২০২৪
শিরোনাম :
  তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত       তালায় অসুস্থ বন্ধুর জন্য ৩০ হাজার টাকা দিলেন বন্ধুরা       তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী       সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত    
 


শ্যামনগরের মুন্ডা পল্লীতে নারকীয় তাণ্ডব, আহত চার

শ্যামনগরের আদিবাসী মুন্ডা পল্লীতে নারকীয় তাণ্ডব চালিয়েছে একদল সন্ত্রাসী। শুক্রবার বেলা সাড়ে ৯ টার দিকে উপজেলার ধুমঘাট পল্লীতে এ হামলার ঘটনা ঘটে। এসময় সন্ত্রাসীদের হামলায় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের বিলাসী মুন্ডা, রিনা মুন্ডা, সুলতা মুন্ডাসহ কার্তিক মুন্ডা নামের অপর একজন আহত হয়। রাশিদুল সরদার ও এবাদুল সরদারের নেতৃত্বে বংশীপুর থেকে আগত প্রায় দুই শতাধিক ভাড়াটিয়া লাঠিয়াল এই হামলা চালায়।

হামলার সাথে জড়িতরা সরকার দলীয় ছাত্র ও যুব সংগঠনের নেতাকর্মী বলে জানা যায়। আহতদের উদ্ধার করে বেলা ১২ টার দিকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। দীর্ঘদিন ধরে স্থানীয় মুন্ডা সম্প্রদায়ের ভোগ দখলে থাকা জমি দখলের চেষ্টায় ভাড়াটিয়া সন্ত্রাসীদের নিয়ে এই হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে। ৯৯৯ এ ফোন পেয়ে শ্যামনগর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর পর হামলার সাথে জড়িতরা ঘটনাস্থল ছেড়ে চলে যায়।

এর আগে হামলার সাথে জড়িত দুই শতাধিক লাঠিয়াল মুন্ডা পল্লীতে বসবাসরত পরিবারগুলোকে অবরুদ্ধ করে রেখে বিরোধপূর্ণ আট বিঘা জমি কলের লাঙল দিয়ে চাষ করে। এসময় সন্ত্রাসীরা মুন্ডা সম্প্রদায়ের চাষের জমিতে বেড়ে ওঠা ধান একই কলের লাঙল দিয়ে সম্পুর্ন নষ্ট করে দেয়।
হামলার শিকার ফনিন্দ্রনাথ মুন্ডা অভিযোগ করেন আকস্মিকভাবে শুক্রবার বেলা সাড়ে ৯ টার দিকে দুই থেকে আড়াইশত সন্ত্রাসী তাদের মুন্ডা পল্লী ঘিরে ফেলে। এসময় হামলার সাথে জড়িত সন্ত্রাসীরা প্রতিটি পরিবারকে বসত ঘরের মধ্যে অবরুদ্ধ করে রেখে তাদের ভোগ দখলে থাকা জমিতে কলের লাঙল নামিয়ে বিনা বাধায় চাষ শুরু করে।

এক পর্যায়ে অবরুদ্ধ অবস্থা থেকে কোন রকমে নিজেদেরকে ছাড়িয়ে নিয়ে জমিতে যেয়ে চাষে বাধা দেয়ায় তাদের বেধড়ক মারপিট করা হয়। এসময় হামলার সাথে জড়িতদের মারপিটের ঘটনায় রিনা মুন্ডা, সুলতা মুন্ডা ও বিলাসী মুন্ডাসহ কার্তিক মুন্ডা নামের একজন মারাত্মকভাবে আহত হয়।

পরবর্তীতে ৯৯৯ এ ফোন দিয়ে পুলিশকে জানানোর দীর্ঘ সময় পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে হামলার সাথে জড়িতরা চাষ শেষে ঘটনাস্থল ছেড়ে চলে যায়। এসময় মুন্ড সম্প্রদায়ের তৈরি বীজতলা সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়।

সুন্দরবন আদিবাসী মহিলা সংস্থা সামস’র নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা বলেন সন্ত্রাসীদের নারকীয় তাণ্ডবের শিকার তিন নারীসহ এক পুরুষকে শ্যামনগর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি আরও বলেন মুন্ডা সম্প্রদায়ের জমি হস্তান্তরে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। অথচ স্থানীয় কিছু ব্যাক্তি জালিয়াতির আশ্রয় নিয়ে উক্ত জমির মালিকানা দাবি করায় বিষয়টি আদালতে বিচারাধীন। এমতাবস্থায় শুক্রবার সকালে উক্ত জমির দখল করতে যেয়ে মুন্ডা সম্প্রদায়ের তিন নারীসহ কয়েকজনকে পিটিয়ে আহত করেছে সন্ত্রাসীরা।

প্রধান অভিযুক্ত রাশিদুল ইসলাম জানান তাদের জমি মুন্ডা সম্প্রদায়ের লোকজন অবৈধভাবে দখলে রেখেছিল। শুক্রবার ঐ জমি চাষ করতে গেলে বাধার সৃষ্টি করায় কয়েকজন লোকজন নিয়ে তাদের জমিতে নামতে বাধা দেয়া হয়। কাউকে মারপিটের ঘটনা তিনি অস্বীকার করেন।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াহিদ মুর্শেদ জানান খবর পেয়ে ঐ মুহুর্তে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। লিখিত অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে।


Top